শনিবার, ০১ Jun ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
কর্মসূচি বাস্তবায়নে কড়া নির্দেশনা বিএনপি হাইকমান্ডের

কর্মসূচি বাস্তবায়নে কড়া নির্দেশনা বিএনপি হাইকমান্ডের

স্বদেশ ডেস্ক:

ঢাকায় বিগত বড় দুটি কর্মসূচি পরিকল্পনা অনুযায়ী ‘যথাযথভাবে’ বাস্তবায়ন না হওয়ায় সংগঠনের সব স্তরে আবারো কঠোর বার্তা দিয়েছে বিএনপির হাইকমান্ড। আগামী দিনের ‘অল আউট’ আন্দোলনে আর কোনো ব্যর্থতা কিংবা সমন্বয়হীনতা দেখতে চায় না দলটি। এ ক্ষেত্রে আবেগাশ্রয়ী না হয়ে বাস্তবতা বুঝে পরবর্তী কর্মসূচি নিরূপণে জোর দেয়া হচ্ছে।
দলটির মূল্যায়ন, ঢাকায় বিগত ১০ ডিসেম্বরের সমাবেশের আগের দুই-তিন দিনের ঘটনাগুলো তৈরি হওয়ার পেছনে মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের মধ্যে অতি আবেগের প্রতিফলন দেখা গেছে, যা দায়িত্বশীলরা নিয়ন্ত্রণ করতে পারেননি। একইভাবে গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতেও সমন্বয়হীনতার ছাপ ছিল। নেতা-কর্মীদের সর্বাত্মক উপস্থিতি নিশ্চিত করা যায়নি। যদিও অবস্থান কর্মসূচিতে শীর্ষ নেতাদের ওপর পুলিশের হামলা হওয়া সাংগঠনিক দুর্বলতা ব্যাপকভাবে ফুটে উঠেনি বলে দলটির স্থায়ী কমিটির নেতারা গত সোমবার রাতের বৈঠকে অভিমত ব্যক্ত করেন। তারা বলেন, দেশী-বিদেশী গণমাধ্যমসহ দেশের মানুষের কাছে গয়েশ্বর রায়ের ওপর হামলার ঘটনাটি ফোকাস হয়েছে। এর মধ্য দিয়ে কার্যত বিএনপির সাংগঠনিক দুর্বলতা ফোকাস হয়নি।

এক দফা দাবি আদায়ে ঢাকায় গত ২৮ জুলাই মহাসমাবেশের পরদিন রাজধানীর প্রবেশপথে অবস্থান কর্মসূচি দেয় বিএনপি। বিএনপির হাইকমান্ড মনে করে, ঢাকার প্রবেশপথের প্রতিটি পয়েন্টে ২৫-৩০ হাজার নেতাকর্মী জড়ো হওয়া সম্ভব ছিল। কারণ, ২৮ জুলাইয়ের মহাসমাবেশ ঘিরে সারা দেশ থেকে লাখ লাখ নেতাকর্মী তখন ঢাকায় অবস্থান করছিলেন। আর প্রতিটি পয়েন্টে বিপুল সংখ্যক নেতাকর্মী জড়ো হলে পুলিশ এমন মারমুখী ভূমিকায় যেতে পারত না। সে ক্ষেত্রে পরিস্থিতি ভিন্ন হতে পারত। আন্দোলনের গতিপথও পাল্টে যেত। বিএনপির পরিকল্পনা ছিল, ঢাকায় অবস্থানরত নেতাকর্মীদের সম্পৃক্ত করে ঢাকাকেন্দ্রিক ধারাবাহিক কর্মসূচির মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে লক্ষ্যে পৌঁছানো। কেন্দ্রের নির্দেশনা অনযায়ী, নেতাকর্মীরা বেশ কিছু দিন ঢাকায় অবস্থানের প্রস্তুতি নিয়ে মহাসমাবেশে এসেছিলেন।
জানা গেছে, অবস্থান কর্মসূচির পর সংগঠনের বিভিন্ন স্তরের সাথে কথা বলেছে বিএনপির হাইকমান্ড। আন্দোলনের পরবর্তী কর্মসূচিতে যাতে কোনো ব্যত্যয় না ঘটে সে অনুযায়ী সবাইকে সাংগঠনিক প্রস্তুতি নিতে বলা হয়েছে।

অবস্থান কর্মসূচি পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়িত না হওয়ায় ১২ দিন বিরতি দিয়ে সরকারবিরোধী যুগপৎ আন্দোলন আবার শুরু করতে যাচ্ছে বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো। ঢাকা মহানগরীতে আগামী ১১ আগস্ট শুক্রবার বিক্ষোভ মিছিলের মাধ্যমে এই কর্মসূচি শুরু হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।
বিএনপির দায়িত্বশীল নেতারা জানান, সরকারের পতনের এক দফা দাবিতে শুধু রাজধানীতে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে। রাজধানীর বাইরে অতিবৃষ্টিতে জলাবদ্ধতায় জনজীবন বিপর্যস্ত হওয়া এবং দেশের কোথাও কোথাও বন্যা হওয়াতে ঢাকার বাইরে কর্মসূচি রাখা হয়নি।

গতকাল মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এক দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি শিগগিরই ঘোষণা করা হবে।

স্থায়ী কমিটির সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার সহধর্মিণী ডা: জুবাইদা রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলার ফরমায়েশি রায় প্রদানে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। নেতারা বলেছেন, বর্তমান অবৈধ সরকার, বিচার বিভাগকে অবৈধ, অগণতান্ত্রিক ফ্যাসিবাদী শাসনকে স্থায়ী করার লক্ষ্যে, গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার সবচেয়ে বড় অস্ত্র হিসাবে ব্যবহার করছে। বিচার বিভাগের সব স্তরগুলোকে দলীয়করণের মাধ্যমে উচ্চ আদালতে বেগম খালেদা জিয়া, তারেক রহমান, জুবাইদা রহমানসহ বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের বিরুদ্ধে দুদক ও দলীয় পুলিশ কর্তৃক দায়ের কৃত মিথ্যা মামলার বেআইনি ফরমায়েসি রায়, নি¤œ আদালতের স্বেচ্ছাচারিতা, উচ্চ আদালতে ন্যায়বিচার থেকে বঞ্ছিত করে গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলন দমন করার জন্য ন্যক্কারজনকভাবে ব্যবহার করা হচ্ছে।

স্থায়ী কমিটির সভায় এক দফা দাবিতে গত ২৮ জুলাই নয়াপল্টনে মহাসমাবেশ সফল করার জন্য বিএনপির যৌথ আন্দোলনে অংশ গ্রহণকারী রাজনৈতিক দলের সব স্তরের নেতা-কর্মী ও সর্বস্তরের জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়। সভা মনে করে, এই মহাসমাবেশের মধ্য দিয়ে সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন আরো বেগবান হয়েছে। পরের দিন ২৯ জুলাই ঢাকা মহানগরের প্রবেশ মুখে ঘোষিত কর্মসূচি পালনে জনগণ পুলিশের সহিংস বাধার মুখেও এক দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেছে। সভায় জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়। পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হাতে আহত নেতা-কর্মীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করা হয়। স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের ওপর নৃশংস অমানবিক আক্রমণের তীব্র নিন্দা জানানো হয়। সভায় অবিলম্বে গ্রেফতারকৃত সবাইকে নিঃশর্ত মুক্তি ও সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।
সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের ১ দফা আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে সমন্বয় করে কর্মসূচি প্রস্তুতির সিদ্ধান্ত গৃহীত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877